অর্থকথা-মানিটক মনোনয়ন ২০১৯

0
541

অর্থকথা’র প্রিয় পাঠক, আপনাদের সালাম ও প্রাণঢালা শুভেচ্ছা। আপনাদের সবার জীবন সুখী, সুন্দর ও আনন্দময় হোক।
আপনাদের শুভকামনা, অনুপ্রেরণা ও পৃষ্ঠপোষকতায় বাংলাদেশের প্রাচীনতম, সর্বাধিক প্রচারিত ও সবচেয়ে প্রভাবশালী অর্থনীতির কাগজ অর্থকথা গৌরবময় প্রকাশনার ৩ দশক পূর্ণ করার পথে, এও আপনাদের-আমাদের সম্মিলিত অর্জন।
এদেশের সংবাদপত্রের ইতিহাসে অর্থকথা অনেক ‘প্রথম’ এর জনক-প্রবর্তক-পথিকৃৎ। এ দেশের কল্যাণ ও উন্নয়নে উদ্যোক্তা-ব্যবসায়ী যেসব ব্যক্তিত্ব নিরন্তর মগ্ন হয়ে আছেন নিরব অর্থনৈতিক বিপ্লবে, অর্থকথা’ই প্রথম তাঁদের মূল্যায়নে আজ থেকে দীর্ঘ ৩০ বছর আগে এগিয়ে আসে। ১৯৯১ সাল থেকে প্রতিবছর অর্থকথা’র বিজ্ঞ প্যানেল অব জাজেস চুলচেরা নিরীক্ষা ও বিচার-বিশ্লেষণের মাধ্যমে ‘অৎঃযড়শড়ঃযধ ঞড়ঢ় ১০০’ মনোনয়ন দিয়ে আসছেন, যা ‘অর্থকথা-মানিটক মনোনয়ন’ হিসেবে অর্থকথায় প্রতিবছরের শুরুতে প্রকাশিত হয়ে আসছে।
সে ধারাবাহিকতায় এবারও প্রকাশিত হলো বর্ষ সেরা ১০০ উদ্যোক্তা-ব্যবসায়ী ব্যক্তিত্বের মনোনয়ন। মনোনীতদের উপর বিস্তারিত আলোকপাতসহ ‘অৎঃযড়শড়ঃযধ ঞড়ঢ় ১০০’ অ্যালবাম সংখ্যা প্রকাশিত হবে শিগগিরই। সবিশেষ সেই সংখ্যাটির প্রতিও দৃষ্টি আকর্ষণ করে রাখছি।
কাজের স্বীকৃতি প্রত্যেকেই চান। একজন মানুষকে কাজের মাধ্যমেই পরিপূর্ণ হয়ে উঠতে হয়। কাজের ভালো বা মন্দ বিবেচনায় কেউ যেমন অনন্য-সাধারণ হয়ে ওঠেন; তেমনি কারও স্থান হয় অন্তরালে। এভাবে কাজই হয়ে ওঠে মানুষের সামাজিক এবং মানবিক মহত্ব অর্জনের মাপকাঠি। কেউ কেউ তাঁদের সমগ্র জীবনকে বৃহত্তর লক্ষ্য অর্জনের চেষ্টায় এতোটাই সমর্পিত করেন যে, সমাজের অন্যদের পক্ষে তাঁদের শ্রদ্ধা এবং স্বীকৃতি জ্ঞাপন আবশ্যক হয়ে পড়ে। অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক এবং সাংস্কৃতিক ক্ষেত্রে এমন উল্লেখযোগ্য সংখ্যক ব্যক্তিত্ব রয়েছেন এদেশে। এঁদের কাজের স্বীকৃতি, সামাজিক সম্মাননা আমাদের নতুন প্রজন্মকে কাজের প্রতি যেমন উৎসাহী ও আন্তরিক করে তুলতে পারে তেমনি তাঁরাও হতে পারেন সম্মানিত ও গর্বিত। একটি ঐতিহ্যসমৃদ্ধ জাতি হিসেবে সমাজের শ্রেষ্ঠ সন্তানদের স্বীকৃতি দানের এ উদ্যোগে স্বাভাবিকভাবেই সকল মহলের সমর্থন ও সহায়তা পাওয়ার কথা; কিন্তু প্রকৃত প্রস্তাবে এ ধরনের মহত্বর উদ্যোগের পথেও নানাবিধ প্রতিকূলতা বিদ্যমান। সমাজ ও সংস্কৃতির সমৃদ্ধ অতীত ও ঐতিহ্যপূর্ণ মূল্যবোধের অপসৃয়মানতার এই সংকট-সময়ে দেশের শিল্প-বাণিজ্যের কৃতী উদ্যোক্তাদের সম্মানিত করার প্রথম ম্যাগাজিন হিসেবে অর্থকথা সম্মানিত বোধ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here