এসিআই পিওর সরিষার তেল আনন্দ আলো জাতীয় ভর্তা প্রতিযোগীতার তৃতীয় আসর শুরু

0
340

বাঙ্গালীর খাবারের তালিকায় ভর্তা না থাকলে চলেই না। গরম ভাতের সাথে নিদেন পক্ষে আলুর ভর্তাও দারুণ উপাদেয় খাবার। মাছ, সিম, বেগুন, টমেটো, শুটকি, ডাল, পেপে, কাচাকলা, পুদিনা, ডিমের ভর্তার পাশাপাশি আজকাল মাংসের ভর্তাও বেশ জনপ্রিয়। করোনা মোকাবেলায় শরীরের প্রয়োজনীয় ইমিউন সিস্টেম বাড়াতে পুষ্টিকর বা বিশেষ ভর্তা ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন রন্ধন শিল্পী ও আয়ুর্বেদিক বিশেষজ্ঞ রাহিমা সুলতানা রীতা। তিনি বলেন: যুগের পর যুগ বাঙালির ঐতিহ্যবাহী খাবার হিসেবে ভর্তার কদর রয়েছে। ভর্তা রসনায় শুধু তৃপ্তিই যোগায় না , এর নানান উপকারিতাও রয়েছে

সম্প্রতি চ্যানেল আই ভবনে ‘এসিআই পিওর সরিষার তেল- আনন্দ আলো তৃতীয় জাতীয় ভর্তা প্রতিযোগিতা-২০২২’ উপলক্ষে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আনন্দ আলোর সম্পাদক রেজানুর রহমান, বিশিষ্ট রন্ধন বিশেষজ্ঞ কেকা ফেরদৌসী, এসিআই ফুডস’র বিজনেস ডিরেক্টর ফারিয়া ইয়াসমিন, এসিআই কনজ্যুমার ব্র্যান্ডস এর জেনারেল ম্যানেজার হেড অব মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন মো. নাহিদ নেওয়াজ ও প্রতিযোগিতার বিগত বছরের প্রতিযোগীরা। সংবাদ সম্মেলনের শুরুতে রেজানুর রহমান এ ধরনের উদ্যোগ গ্রহণের জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। তিনি জানান: সারাদেশ থেকে নারী পুরুষ নির্বিশেষে যেকোন বয়সের বাংলাদেশি নাগরিকরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। সংবাদ সম্মেলনে জানানো হয় -এর আগে ২০১৭ সালে ঢাকায় প্রথম ভর্তা প্রতিযোগিতার আয়োজন করা হয়। দ্বিতীয় সিজন ২০১৮ সালে পর্যটন কক্সবাজারে অনুষ্ঠিত হলেও করোনা মহামারীর কারণে বিগত দুই বছর ভর্তা প্রতিযোগিতাটি স্থগিত ছিল।

কেকা ফেরদৌসী এ ধরনের প্রতিযোগিতার আয়োজনকে স্বতন্ত্র প্রচেষ্টা বলে মন্তব্য করে তিনি বলেন: এই প্রতিযোগিতায় যারা অংশ নেবেন তারা নিজেদের রেসিপি বা মা, দাদী, নানী বা পারিবারিক আবহ থেকে পাওয়া কোনো রেসিপি এ প্রতিযোগিতার জন্য পাঠাতে পারেন। তিনি পরামর্শ দেন ভর্তায় যাতে পরিমাণ মতো সরিষার তেল পাওয়া যায়। এর মাধ্যমে ভর্তার সুঘ্রাণ ও স্বাদ নিশ্চিত হয়। সরিষার তেল দিয়ে বানানো এ জাতীয় উপকরণ অর্থাৎ দেশি মাছ, মাংস, আলু, সীম, বেগুন, টমেটো, শুটকি, ডাল ডিমের ভর্তা প্রতিযোগিতার অর্ন্তভুক্ত হবে বলে জানানো হয়।

প্রতিযোগীদের ভর্তার উপকরণে অবশ্যই এসিআই পিওর সরিষার তেল ব্যবহার করতে হবে বলে জানান আয়োজকরা। প্রাথমিক রাউন্ডে একজন প্রতিযোগী সর্বোচ্চ ৩টি ভর্তার রেসিপি পাঠাতে পারবেন। প্রাথমিক রাউন্ডে রেসিপি ও ছবি পাঠানো যাবে ২১ জানুয়ারি, ২০২২ পর্যন্ত। আনন্দ আলো, ৪০ তাজউদ্দিন আহমেদ সরণি, চ্যানেল আই ভবন, তেজগাঁও, ঢাকা- এই ঠিকানায় ডাকযোগে রেসিপি পাঠানো যাবে। এছাড়াও newsanandaaalo@gmail.com, www.acipurerecipe.com , www.facebook.com/anandaalomagazine এবং www.facebook.com/purebangalirrannaghor ঠিকানায় রেসিপি পাঠাতে পারবেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here