টাঙ্গাইলের দেলদুয়ারে সফল জননী উদয় হাকিমের রত্নগর্ভা মা রূপজান বেগম

0
990

টাঙ্গাইলের দেলদুয়ারে সফল জননী নির্বাচিত হয়েছেন ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক ও দেশের জনপ্রিয় নিউজপোর্টাল রাইজিংবিডি ডটকমের উপদেষ্টা সম্পাদক উদয় হাকিমের রত্নগর্ভা মা রূপজান বেগম। আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ কার্যক্রমের আওতায় তিনি সফল জননী নির্বাচিত হন।  

আজ বুধবার (৯ নভেম্বর) দুপুরে দেলদুয়ার উপজেলা পরিষদের হলরুমে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার যৌথ উদ্যোগে জয়িতদের সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে তাকে ক্রেস্ট, সনদ ও উপহার দেওয়া হয়। অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নেন প্রধান অতিথি স্থানীয় সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটু।

দেলদুয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা আক্তারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদুল হাসান মারুফ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুল হক, সাধারণ সম্পাদক শিবলী সাদিক

অনুষ্ঠানে বক্তব্য রাখেন উদয় হাকিম, দেলদুয়ার উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এস এম এহসানুল হক সুমন, মহিলা ভাইস চেয়ারম্যান দেওয়ান তাহমিদা হক, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এস প্রতাব মুকুল, দেলদুয়ার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু তাহের বাবলু প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শিল্পী দে।

১৯৫৮ সালে ২ মার্চ টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বর্ধনপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন রূপজান বেগম। ৭ ভাই ও দুই বোনের মধ্যে তিনি তৃতীয়। বাবা সুজন মিয়া কৃষি কাজ করে সংসার চালাতেন। মাত্র ছয় বছর বয়সে মা হারান রূপজান। ১৪ বছর বয়সে দেলদুয়ার উপজেলার পাথরাইল গ্রামের আব্দুল হাকিম মিয়ার সঙ্গে তার বিয়ে হয়। তার স্বামীর তেমন সম্পদ না থাকায় অন্যের জমি চাষ করে যা আয় হতো, তা দিয়ে তাদের সংসার চালাতে কষ্ট হতো। অর্ধাহারে-অনাহারে পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে জীবন সংগ্রাম করেছেন রূপজান বেগম। 

রূপজান বেগম লেখাপড়া না করলেও তাঁর সন্তানদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করার ইচ্ছা ছিল। পরিবারের কাজ শেষ করে নিজে রাত ১২টা পর্যন্ত পাটি তৈরি করতেন বিক্রির জন্য। সেখান থেকে যা আয় হতো তা দিয়ে সন্তানদের লেখাপড়ার খরচ জোগান দিতেন।

তাঁর অক্লান্ত পরিশ্রমে তিন সন্তান উচ্চশিক্ষায় শিক্ষিত হয়ে মানুষের মতো মানুষ হয়েছেন। সন্তানেরা সকলে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী। রূপজান বেগম আশপাশের মানুষের অনুপ্রেরণা। তিনি গ্রামের অসংখ্য ঝরেপড়া শিক্ষার্থীদের স্কুলগামী করে তুলছেন। তিনি একজন রত্নগর্ভা মা।

তাঁর বড় ছেলে উদয় হাকিম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় মাস্টার্স শেষ করে এখন ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক ও নিজউপোর্টাল রাইজিংবিডি ডটকমের উপদেষ্টা সম্পাদক। দ্বিতীয় ছেলে জাহাঙ্গীর আলম মাস্টার্স শেষ করে ওয়ালটন প্লাজার সিনিয়র ম্যানেজার হিসেবে কর্মরত। তৃতীয় ছেলে মো. সোলায়মান হাসান বাংলাদেশ বিমান বাহিনীর জুনিয়র কমিশন (ওয়ারেন্ট অফিসার) হিসেবে দায়িত্ব পালন করছেন।

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ কার্যক্রমের আওতায় টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলায় ৫ ক্যাটারিতে জয়িতা নির্বাচিত করা হয়। এরই ধারাহিকতায় রত্নগর্ভা মা রূপজান বেগমকে সফল জননী হিসেবে নির্বাচিত করা হয়।

এছাড়া  শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্যের জন্য অনিমা বসাক, অর্থনৈতিক সাফল্যের জন্য সন্ধ্যা রানী, নির্যাতনের বিভীষিকা মুছে নতুন উদ্যমে জীবন শুরু করায় জান্নাতুল ফেরদৌস শান্তা ও সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় জান্নাত আরা আক্তারকে এই সম্মানে ভূষিত করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here