ত্রিবেণী একটি মানসম্পন্ন সঙ্গীতানুষ্ঠানঃ একান্ত সাক্ষাৎকারে উদয় হাকিম

0
944

উদয় হাকিম, বর্তমান সময়ের একজন গুরুত্বপূর্ণ মিডিয়া ব্যাক্তিত্ব। তিনি ওয়ালটন গ্রুপের এক্সিকিউটিভ ডিরেক্টর। সুদীর্ঘ ৩ দশকের সাংবাদিকতার ক্যারিয়ারে কাজ করেছেন দেশের সেরা মিডিয়াগুলোতে। প্রথম আলো, কালের কন্ঠ, চ্যানেল আই এবং সিএসবি নিউজ- এ সাংবাদিক হিসেবে বেশ আলোচিত ছিলেন। বাংলাদেশের আরটিভিসি বা রিপোর্টিং বেজড বিজ্ঞাপনের পথিকৃৎ ব্যক্তিত্ব তিনি। তাঁর নির্মিত আরটিভিসি দেশের সব বোদ্ধা মহলে প্রসংশিত হয়েছিলো। উদয় হাকিম একজন সৃজনশীল প্রতিভাবান কর্পোরেট ব্যক্তিত্ব। তিনি সবসময় গতানুগতিক ধারার বাইরে কাজ করতে বেশী স্বাচ্ছন্দ বোধ করেন। যার প্রমান মেলে তাঁর পরিকল্পনা, গ্রন্থনা ও উপস্থাপনায় পরিবেশিত গান-কথা-কবিতা নিয়ে দেশের প্রথম অনলাইন ভিত্তিক লাইভ শো ত্রিবেণীতে।

গত বছরের জুলাই মাসে ক্ষুদ্র পরিসরে শুরু করলেও এর ব্যপ্তি এখন অনেক প্রসারিত। ত্রিবেণীর স্টুডিও যে কোন স্যাটেলাইট টিভির স্টুডিওর চেয়ে কোন অংশে কম নয়। নির্ভিক সাংবাদিক উদয় হাকিমের প্রাণবন্ত উপস্থাপনায় ত্রিবেণীতে গান গেয়েছেন দেশের নামকরা অনেক শিল্পীরা। দর্শকপ্রিয় এ শো-তে এ পর্যন্ত দেশের বিভিন্ন প্রান্তের শতাধিক নবীন-প্রবীণ শিল্পী গান গেয়েছেন। দেশের শীর্ষস্থানীয় নিউজ পোর্টাল রাইজিং বিডিতে প্রচারিত হচ্ছে ব্যতিক্রমী এই লাইভ শো।

ওয়ালটন স্মার্ট ফ্রিজ নিবেদিত নতুন ধারার লাইভ শো ত্রিবেণী নিয়ে বিনোদনের সেরা ম্যাগাজিন সিনেভিশন এর সঙ্গে কথা বলেছেন বহুমাত্রিক প্রতিভা, মিডিয়া ব্যক্তিত্ব উদয় হাকিম। সাক্ষাৎকারটি সিনেভিশন ও অর্থকথা’র প্রিয় পাঠকদের জন্য সংক্ষেপে তুলে ধরা হলোঃ

সিনেভিশনঃ কেমন আছেন? অনেক গুলো পর্ব পেরিয়ে এসেছেন। কেমন চলছে আপনার ত্রিবেণী শো’?

উদয় হাকিমঃ ভালো আছি। অনেক ধন্যবাদ। এখন পর্যন্ত ত্রিবেণী’র ৩৫টিপর্ব সম্পন্ন হয়েছে। নিয়মিত ও সফলভাবেই সম্পন্ন হয়েছে এসব পর্ব। সঙ্গীত বোদ্ধাদের কাছে এটি উচ্চমানের একটি শো হিসেবে বিবেচিত হচ্ছে। উত্তরোত্তর এর মান বৃদ্ধি পাচ্ছে। অনুষ্ঠানে যুক্ত হচ্ছে নতুন নতুন অনেক প্রযুক্তি। প্রথম পর্ব থেকে ৩৫তম পর্বের মধ্যে গুণগত মানের ব্যাপক পার্থক্য লক্ষ্য করা যাবে।

ত্রিবেণী’র স্টুডিওতে মিডিয়া ও কর্পোরেট ব্যক্তিত্ব উদয় হাকিমের সঙ্গে অর্থকথা ও সিনেভিশন পত্রিকার নির্বাহী সম্পাদক হাফিজ রহমান।

সিনেভিশনঃ বলছিলেন নিয়মিত চলছে এই শো। কি ধরণের আধেয় থাকছে আপনার শো তে?

উদয় হাকিমঃ প্রতি বুধবার রাত ১০টায় প্রচারিত হচ্ছে ত্রিবেণী’র বিশেষ এই শো। ফোক, লালন, গণসঙ্গীত, আধুনিক বাংলা গান,ভাটিয়ালি-ভাওয়াইয়া, রবীন্দ্র সংগীত, পল্লী-নজরুল গীতি, ক্ল্যাসিক্যালও রাগ সংগীতও পরিবেশিত হচ্ছে। আছে আবৃত্তি পরিবেশনা। বাদ যায়নি তারকাদের নিয়ে ইন্টারভিউ পর্বও

সিনেভিশনঃ কিভাবে এই লাইভ শো’র চিন্তা এলো? কী উদ্দেশ্য এর পেছনে?

উদয় হাকিমঃ করোনা দুর্যোগের সময় দর্শক-শ্রোতা ও পাঠকদের নির্মল বিনোদন দিতেই অনুষ্ঠানটির আয়োজন করা হয়। এক সময় লকডাউনে সবকিছু স্থবির হয়ে পড়েছিল। কষ্টে ছিলেন শিল্পীরা। তাদের কষ্টের কথা ভেবেই এই উদ্যোগ নেয়া হয়। দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা মেধাবী শিল্পীদের তুলে আনা হচ্ছে। তাদের না বলতে পারা গল্প আর গাইতে না পারা গান নিয়েই এই আয়োজন। শিল্পীরা যাতে তাদের সৃজনশীল চর্চার সুযোগ পান, স্বীকৃতি পান সে জন্যই রাইজিংবিডি’র এই উদ্যোগ। এতে নবীনরা যেমন গাইছেন তেমনি গাইছেন নামকরা শিল্পীরাও।

সিনেভিশনঃ অনুষ্ঠানটি দর্শকরা কেমন গ্রহণ করছেন?

উদয় হাকিমঃ ত্রিবেণী শো’ এখন রাইজিং বিডি’র অবিচ্ছেদ্য অংশ। একটি মানসম্পন্ন এবং শুদ্ধ সঙ্গীত বিষয়ক অনুষ্ঠান। সংঙ্গীত পিপাসুদের কাছেও মানসম্মত একটি অনুষ্ঠান হিসেবে জায়গা করে নিয়েছে। অবশ্য মৌলিক মূল্যায়নটা করবেন দর্শকরাই। আমরা প্রতিশ্রুতিশীল ও প্রতিভাবান শিল্পীদের প্রতিভাকে তুলে ধরছি। ত্রিবেণী শো’ যেমন দিন দিন দর্শকপ্রিয়তা পেয়েছে, তেমনি শিল্পীরাও সুযোগ পেয়েছেন নিজেদের মেলে ধরার। দর্শকদের কাছ থেকে ব্যাপক সাড়া পাওয়ায় ত্রিবেণী’র পরিধি বৃদ্ধি পাচ্ছে। সব ধরণের গানের শিল্পীদেরই সুযোগ দেয়া হচ্ছে। প্রথম দিকের পর্বগুলোর তুলনায় এর দর্শকবা ভিউয়ার সংখ্যা এখন কয়েকগুণ বেশি। অল্প সময়ের মধ্যেই সংগীত অনুরাগীদের মনে জায়গা করে নিয়েছে এই শো।

সিনেভিশনঃ শিল্পীরা কী বলছেন?

উদয় হাকিমঃ ত্রিবেণীতে যেমন তারকা শিল্পীরা থাকছেন, তেমনি থাকছেন প্রতিভাবান নবীনরাও। নবীন-প্রবীণের মেলবন্ধন হচ্ছে ত্রিবেণী’র মাধ্যমে। রাইজিংবিডি’র কার্যক্রম দেখে শিল্পীরা উচ্ছ্বাস প্রকাশ করছেন। এখানে পারফর্ম করতে পেরে কৃতজ্ঞতা প্রকাশ করছেন তারা। যেসব প্রতিভাবান শিল্পী রাইজিংবিডিতে এসেছেন তাদের মধ্যে রয়েছেন- লোকসংগীত, বাউলও সুফিগানের জনপ্রিয় শিল্পী ফকির শাহাবুদ্দিন, প্রিয়াংকা বিশ্বাস,ইশরাত জাহান বীথি, প্রমীলা রায়, জয়িতা ঘোষ দোলা, লাভলী দেব, জয়ন্ত আচার্য, পিংকি, শিউলি রায় ও হাসিব আহমেদ ছোটন, আবৃত্তি শিল্পী শিমুল মোস্তফা, মাহিদুল ইসলামসহ আরও অনেকে।

সিনেভিশনঃ শিল্পীরা কিভাবে আপনাদের সঙ্গে যোগাযোগ করেন?

উদয় হাকিমঃ সরাসরি রাইজিংবিডির স্টুডিওতে এসে যোগাযোগ করতে পারেন শিল্পী-দর্শকরা। যারা এই অনুষ্ঠানে অংশ নিতে আগ্রহী তারা যোগাযোগ করতে পারেন-সরাসরি রাইজিংবিডির স্টুডিওতে অথবা অনলাইনে যারা এই অনুষ্ঠানে অংশ নিতে আগ্রহী তারা যোগাযোগ করতে পারেন  risingbd.tribeni@gmail.com এই ই-মেইলে অথবা ত্রিবেণী ফেসবুক পেজের মাধ্যমে (https://www.facebook.com/Risingbd.Tribeni/)। সরাসরি ফোন করতে পারেন এই নম্বরে- ০১৫৭২১৬৮১৯৪। অনুষ্ঠানটি দেখা যাবে (https://www.facebook.com/DailyrisingbdOnlineNEWS/) এই লিঙ্কে। 

সিনেভিশনঃ দর্শকদের উদ্দেশে কী বলবেন?

উদয় হাকিমঃ দর্শকদের আনন্দ দেয়া, তাদের মানসিক খোরাক যোগানোই আমাদের প্রধান উদ্দেশ্য। নিজস্ব সংস্কৃতি চর্চা আর গান-গল্প-আড্ডার মাধ্যমেই ব্যস্ত জীবনে মানুষ আনন্দ খুঁজেন। ত্রিবেণী’র ৫০তম পর্বের সময় সুর্বণজয়ন্তী উদযাপন করবো আমরা। আশা করছি অনুষ্ঠানটি দর্শকরা গ্রহণ করবেন। অনুষ্ঠানে সঙ্গে থাকবেন।

সিনেভিশনঃ আপনাকে ধন্যবাদ।


উদয় হাকিম: ধন্যবাদ। শুভকামনা সিনেভিশন’র জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here