ব্যাংকারদের জন্য নির্মিত হচ্ছে বিসিবিএল ভবন

0
398


মোঃ তারেক উদ্দিনঃ দেশের বিভিন্ন পেশাজীবীদের মধ্যে ব্যাংকিং পেশায় নিয়োজিত রয়েছেন বিপুল সংখ্যক মানুষ। বর্তমানে ৬ টি রাষ্ট্রায়াত্ত বানিজ্যিক ব্যাংক, ৪০ টি বেসরকারি বানিজ্যিক ব্যাংক, ৩ টি বিশেষায়িত ব্যাংকসহ বাংলাদেশে মোট তালিকাভুক্ত ব্যাংকের সংখ্যা ৬১ টি এবং অ-তালিকাভুক্ত ব্যাংকের সংখ্যা ৫ টি। এসকল ব্যাংকে বর্তমানে প্রায় দেড় লক্ষ মানুষ কর্মরত আছেন। এদের অধিকাংশই উচ্চশিক্ষিত এবং পেশার সুবাদে ভদ্র, সজ্জন এবং সামাজিকভাবে সম্মানিত। তাদের নিজস্ব সংগঠন ব্যাংকার্স ক্লাব অব বাংলাদেশ লিমিটেড (বিসিবিএল) দীর্ঘদিন ধরেই একটি ভবন নির্মাণের চিন্তা-ভাবনা করছে। তারই ফলশ্রæতিতে সম্প্রতি বাংলাদেশ ব্যাংক ভবন নির্মাণের অনুমোদনসহ একটি প্রজ্ঞাপন জারি করেছে। আশা করা যায় ব্যাংকারদের কাঙ্খিত দাবির বাস্তবায়ন ঘটবে। ইতিপূর্বে ব্যাংকার্স ক্লাব বাংলাদেশ লিমিটেড (বিসিবিএল)-এর বিসিবিএল ভবন নির্মাণ বিষয়ে কমিটির সভায় আলোচনাকালে ডেপুটি গভর্ণর আবু ফারাহ মোঃ নাসের সভাকে অভিহিত
করেন যে, অঞ্চলভিত্তিক বিভিন্ন ব্যাংকার্স ক্লাব থাকলেও ব্যংকার্স ক্লাব অব বাংলাদেশ লিমিটেড (বিসিবিএল)-এ দেশের সকল ব্যাংক কর্মকর্তাগণ সদস্য হতে পারেন। প্রতিষ্ঠানটির সদস্য সংখ্যা ১২০০ জন। বর্তমানে ভাড়া করা ৬তলা অস্থায়ী ভবনে ক্লাব সদস্যদের বিভিন্ন অনুষ্ঠান পরিচালনা করা হয়। ক্লাবটি ইতিমধ্যে রাজউক কর্তৃক প্লট বরাদ্দ করার পর তাদের নিজস্ব ভবন নির্মানের প্রয়োজনীয় অর্থ জোগানের জন্য ব্যাংকগুলোর সহায়তা চেয়েছে। এ বিষয়ে মূলত ব্যাংকারগণের সাথে আলোচনার মাধ্যমেই সিদ্ধান্ত গৃহীত হবে মর্মে তিনি মত প্রকাশ করেন।

সোনালী ব্যাংকের সদ্য সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোঃ আতাউর রহমান প্রধান বলেন, ব্যাংকারগণ অনেক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করলেও নিজেদের জন্য কোনো প্রতিষ্ঠান নেই। সকল ব্যাংকার অফিসার্স ক্লাবের ন্যায় প্রতিষ্ঠানগুলোর সদস্য হতে পারেন না। ব্যাংকারদের এমন একটি প্রতিষ্ঠান থাকা আবশ্যক মর্মে তিনি মত প্রকাশ করেন। সরকারের নিকট থেকে জমি বরাদ্দ পাওয়া গেলে সকল ব্যাংকের চাঁদায় ক্লাব ভবন নির্মাণ করা সম্ভব হবে মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন। ইস্টার্ন ব্যাংক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা মুহাম্মদ ইফতেখার বলেন- ক্লাবটির মিলনায়তন, লেকচার রুম ও পাঠাগারের জন্য এসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) বিভিন্ন সময়ে সহায়তা প্রদান করলেও প্রয়োজনীয় অর্থের অভাবে অনেক কাজ করা সম্ভব হচ্ছে না।

এবিবির বর্তমান চেয়ারম্যান ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সেলিম আর এফ হোসেন ক্লাবের স্থায়ী ভবন নির্মানের জন্য জমি বরাদ্দ পাওয়ার সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। ব্যাংক এশিয়া, সোস্যাল ইসলামী ব্যাংকসহ কয়েকটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকগণ প্রতিষ্ঠানের গুরুত্ব তুলে ধরে ক্লাবের স্থায়ী ভবন নির্মানের জন্য জমি বরাদ্দ পাওয়ার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের জন্য এবিবি সভাপতিকে অনুরোধ জানান।

বিসিবিএল এর সভাপতি মোহাম্মদ ইমতিয়াজ উদ্দিন বলেন- ব্যাংকার্স ক্লাব অব বাংলাদেশ লিমিটেড দেশের ব্যাংকার কমিউনিটির বৃহত্তম রেজিষ্টার্ট সংগঠন। যার প্রতিষ্ঠাকাল ২০১৮ সালের ১০ জানুয়ারী। তখন থেকেই আমাদের নীতিগত সিদ্ধান্ত ছিলো যে, ক্লাবের একটি নিজস্ব ভবন নির্মাণের। আমরা এবিবির সাবেক চেয়ারম্যান, ইস্টার্ণ ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও আলী রেজা মুহাম্মদ ইফতেখার এবং বর্তমান চেয়ারম্যান ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সেলিম আর এফ হোসেন এর কাছে ক্লাবের নিজস্ব ভবন নির্মানের জন্য জমি বরাদ্দের প্রস্তাবনা করলে তারাও জমি বরাদ্দের জোর দাবি জানান। এবিষয়ে বাংলাদেশ ব্যাংকের সদ্য সাবেক গভর্নর ফজলে কবির মহোদয়ের কাছে আবেদন করলে তিনি এ দাবির সাথে সহমত পোষণ করেন এবং রাজউক কর্তৃক প্লট বরাদ্দের জন্য তিনি তার সর্বাত্বক সহায়তা প্রদানে আশ্বাস প্রদান করেন। রাজউক কর্তৃক প্লট বরাদ্দের জন্য আমরা আশাবাদি এবং খুব শিগগিরই রাজউক থেকে ব্যাংকার্স ক্লাব অব বাংলাদেশের নামে একটি বড় জমি বরাদ্দ পাবো।

তিনি আরো বলেন, অফিসার্স ক্লাবের আদলে ব্যাংকার্স ক্লাব করা হবে। ক্লাব ব্যবস্থাপনার ব্যয় নির্বাহের জন্য নির্দিষ্ট আয়ের ব্যবস্থা থাকতে হবে। চলমান প্রয়োজনীয় ব্যয় নির্বাহের জন্য ক্লাবটির রেস্ট হাউজ, কমিউনিটি সেন্টার ইত্যাদি আয় অর্জনমূলক ব্যবস্থা থাকতে পারে মর্মে তিনি মত প্রকাশ করেন।

লেখক-মোঃ তারেক উদ্দিন, ইভিপি, হেড অব ব্র্যান্ড মার্কেটিং অ্যান্ড পিআর, দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here