সিম্পল এগ্রোঃ একটি অর্গানিক গরুর খামার

0
496

যে কোনো প্রাণীরই বেঁচে থাকার মূল উপাদান হচ্ছে খাবার। তবে সেই খাবার হতে হয় স্বাস্থ্যসম্মত ও পুষ্টিকর। বিশেষ করে মানুষের জন্যে এর বিকল্প নেই। খাবার হতে হবে বিশুদ্ধ, স্বাস্থ্যসম্মত এবং প্রাকৃতিক বিষয়াদির আলোকে হতে হবে তার বেড়ে ওঠা। এ জন্যেই বিশ্বব্যাপী এই গ্লোবাল ভিলেজের উৎকর্ষতার মধ্যেও একটাই স্লোগান অধিক উচ্চারিত -তা হচ্ছে ‘খাবার হোক স্বাস্থ্যসম্মত, পরিবেশসম্মত’। আর এই স্বাস্থ্যসম্মত ও পরিবেশসম্মত অর্গানিক পদ্ধতিতে গরুর খামার গড়ে তুলেছেন নারায়ণগঞ্জের তরুন উদ্যোক্তা আবিদ হাসান (নাবিল)।


এই যে ন্যাচারাল খাবারের জন্যে অর্থাৎ অর্গানিক খাবারের জন্যে মানুষের আকুলতা এর কারণ কি? কারণ, এক শ্রেণির মানুষ কেমিক্যাল ব্যবহার করে খাদ্য উৎপাদন করছে। হাঁস মুরগী, গরু-ছাগল, উট-দুম্বা প্রভৃতিকে অধিক মোটাতাজা করার জন্যে ব্যবহার করছে কেমিক্যাল মিশ্রিত পশু খাদ্য। যা খেয়ে পশু হয়ে উঠছে অনেক মোটাতাজা, দেখতে অধিক আকর্ষণীয়, গ্রাহকের দৃষ্টিতে হয়ে উঠছে অনেক আকর্ষণীয় এবং চাহিদার ফলে অধিক মূল্যে সেটি বিক্রির সুযোগ ঘটে। আর এই বেশি টাকায় বিক্রির উদ্দেশ্যেই একজন এগ্রো ফার্ম উদ্যোক্তা তার গরু-ছাগল-মহিষ-ভেড়াকে কেমিক্যাল মিশ্রিত খাবার সেই পোষা প্রাণীকে বিষময় করে তুলছেন। যা হবার কথা স্বাস্থ্যসম্মত খাবার তাই হয়ে যাচ্ছে বিষময়। আর এই পোষা বা গৃহপালিত গরু-ছাগলের মাংস খেয়েই মানুষ নানা রোগ-শোকের শিকার হচ্ছে। নষ্ট হচ্ছে কিডনি, লিভার। বৃদ্ধি পাচ্ছে ক্যান্সারের মতো মহাবিপদজনক রোগ এবং সবই হচ্ছে কতিপয় মানুষের লোভের কারণে। দেশজুড়ে যখন অধিকাংশ এগ্রো ফার্মে চলছে শুধু মুনাফা আর মুনাফা বৃদ্ধির উদ্যোগ, ঠিক সেই মুহূর্তেই একজন মানুষের চিন্তা-চেতনায় ঠাঁই পেলো একটি এগ্রো ফার্ম প্রতিষ্ঠার-যা হবে মানুষের জন্যে নিরাপদ এগ্রো ফার্ম।

এই চিন্তা ভাবনা থেকেই তরুণ প্রজন্মের উদ্যোক্তা আবিদ হাসান নাবিল নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার টিলাবো মোড়, মদনপুরে ২০২১ সালে প্রতিষ্ঠা করেন বিশাল ব্যতিক্রমী একটি এগ্রো ফার্ম ‘সিম্পল এগ্রো লিমিটেড’। সময়ের চাহিদার কথা চিন্তা করেই তিনি এই সিম্পল এগ্রো লিমিটেড প্রতিষ্ঠা করেন।

এ বিষয়ে সিম্পল এগ্রো ফার্মের ম্যানেজিং ডিরেক্টর আবিদ হাসান নাবিল জানান, আমরা সম্পূর্ণ সেবার মনমানসিকতা নিয়ে অর্গানিক পদ্ধতিতে বিশেষ যত্নের সাথে গরু লালন-পালন করে থাকি। তিনি আরো বলেন, এখানকার গরুগুলোকে নিয়মিত পরিস্কার পানিতে গোসল করানো হয় ও তাদের ময়লা আবর্জনাগুলো ধুয়ে মুছে পরিস্কার করা হয়। তবে এর চেয়েও বড় বিষয় হচ্ছে এই গরুগুলোকে খাওয়ানো হয় অর্গানিক খাবার। সিম্পল এগ্রো লিমিটেড এর মূল সৌন্দর্যই হচ্ছে এটি। প্রত্যেক গরুকেই স্বাস্থ্যসম্মত অর্গানিক খাবার খাওয়ানো হয়। বর্তমানে এখানে বড়-মাঝারি এবং ছোট তিন ধরনের মোট ৮৫টি অর্গানিক গরু রয়েছে। এই গরুগুলো কোরবাণীর ঈদে বিক্রির ইচ্ছা রয়েছে। বিগত বছর অনলাইনে বিক্রি হয়েছিল বেশ কয়েকটি গরু। এবং ক্রেতারা অনলাইনে ক্রয় করে তাদের সন্তুষ্টি প্রকাশ করেছেন, অনেকে ফেসবুকেও এ ফার্মের স্বাস্থ্যসম্মত পরিবেশের কথা, অর্গানিক পদ্ধতির কথা তুলে ধরেছেন।

সরেজমিন ঘুরে দেখা যায়, অর্গানিক খাদ্য খাইয়েও যে এতো সুন্দর নাদুস-নুদুস গরু করা যায় তা এখানে না এলে বুঝার উপায় ছিল না। গরুদের মধ্যেও যে সুখী সুখী ভাব আছে তা এই খামারের গরু দেখে বোঝা গেলো। গ্রাহকদের চাহিদাকে বিবেচনায় রেখেই তিন ধরনের বড়, মাঝারি এবং ছোট সাইজের গরু লালন-পালন করা হচ্ছে।। গরুর রঙগুলোও বেশ আকর্ষণীয়। বিশাল এলাকা নিয়ে শেড তৈরি করে প্রতিষ্ঠিত হয়েছে সিম্পল এগ্রো লিমিটেড। আসলে এখানে এসে যে কোনো মানুষের গরুর খামার সম্পর্কে ধারণা বদলে যাবে। সিম্পল এগ্রো হতে পারে অন্যান্য উদ্যোক্তাদের জন্যেও অনুকরণীয় দৃষ্টান্ত।

সাধারণত গরুর মাংস যতো সুস্বাদুই হোক না কেন গোয়ালে এদের লালন-পালন হয় বেশ অবহেলার সাথে, ময়লা দুর্গন্ধের সাথে। কিন্তু সিম্পল এগ্রো যথেষ্ট ব্যতিক্রমী। এই ফার্মের পরিবেশ সত্যিই প্রশংসনীয়। সর্বক্ষণ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা হচ্ছে। যেকোনো দর্শনার্থী কিংবা গ্রাহক নিজে ফার্মের ভেতর গিয়েও গরু ক্রয় করতে আনন্দিত বোধ করবেন।

মূলত: সিম্পল এগ্রো লিমিটেড প্রতিষ্ঠা করা হয়েছে সম্পূর্ণ ব্যতিক্রমভাবে একটি অর্গানিক ফার্ম হিসেবে। যদি কারো ফার্মে গিয়ে গরু ক্রয়ের ইচ্ছে জাগে তাহলে যোগাযোগ করতে পারেন এই ঠিকানায়- সিম্পল এগ্রো লিমিটেড, টিলাবো মোড়, মদনপুর, সোনারগাঁও, ঢাকা। মোবাইল নং ০১৫৩৭০০৭৩৬০। এছাড়া অনলাইনেও গরু ক্রয়ের সুযোগ থাকছে। সিম্পল এগ্রো লিমিটেড মানেই স্বাস্থ্য ও পরিবেশসম্মত এগ্রো ফার্ম জীবনের জন্যে নিরাপদ একটি এগ্রো ফার্ম। এ জন্যেই সিম্পল এগ্রো লিমিটেড মানেই গধফব রিঃয ষড়াব আর যে সব সুখী মানুষ সুখী গরু কিনতে চান তারা বেছে নিন সিম্পল এগ্রো লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here