সৌন্দর্যমণ্ডিত বনানী সেন্ট্রাল জামে মসজিদের নতুন ভবনের শুভ উদ্বোধন

0
269

রাজধানীর বনানী সেন্ট্রাল জামে মসজিদের নতুন ভবন উদ্বোধন করতে এসে সৌদি আরবের রাস্ট্রদুত এসসা ইউসেফ এসসা আল দুহাইলান ও সংযুক্ত আরব আমিরাতের রাস্ট্রদুত আবদুল্লাহ আলি আল হামুদি বলেছেন, অসাধারণ সৌন্দর্যমণ্ডিত মসজিদটি আমাদের দেখা সবচেয়ে দৃষ্টিনন্দন ও নান্দনিক।

গত ৩ মার্চ (শুক্রবার) রাজধানীর আদি মসজিদ বনানী সেন্ট্রাল জামে মসজিদের প্রধান খাদেম বীর মুক্তিযোদ্ধা ডা. এইচ. বি. এম. ইকবাল এর আমন্ত্রণে মসজিদের নতুন ভবন উদ্ধোধন কালে এসব কথা বলেন তাঁরা। তাঁরা আরও বলেন, এই পবিত্র মসজিদে জুমার নামাজ পড়ার সুযোগ পেয়েছি, আলহামদুলিল্লাহ। মহান আল্লাহতাআলা আমাদের সবাইকে কবুল করুন। মসজিদ নির্মাণের প্রধান খাদেমসহ খেদমতে যারা আছেন তাদের সবার জন্য দোয়া করি।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বিএইচ হারুন এমপি, ঢাকা উত্তর সিটি করপোরেশন মেয়র আতিকুল ইসলাম, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) চেয়ারম্যান মো. নজরুল ইসলাম মজুমদার, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমদ, প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর সাবেক মহাপরিচালক মোল্লা ফজলে আকবর, গুলশান সেন্ট্রাল মসজিদের সেক্রেটারি নুরুল ফজল বুলবুল ও বনানী সোসাইটির সভাপতি শওকত আলী ভূঁইয়া, কেন্দ্রীয় যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল , প্রিমিয়ার ব্যাংকের ভাইস চেয়ারম্যান মঈন ইকবাল, ডিরেক্টর মোহাম্মদ ইমরান ইকবাল, জামাল জি আহমেদ এবং স্থানীয় কাউন্সিলরসহ গণ্যমান্যব্যক্তিবর্গ।

এ সময় বনানী সেন্ট্রাল জামে মসজিদের স্বপ্নের অনন্য রূপকার বীর মুক্তিযোদ্ধা ডা. এইচ. বি. এম. ইকবাল বলেন, মসজিদে আজ প্রথম জুমার নামাজ আদায় সম্ভব হওয়ায় মহান আল্লাহপাকের কাছে শুকরিয়া জ্ঞাপন করছি । মসজিদ আল্লাহর ঘর, ইবাদতের জায়গা। মসজিদে এসে মুসল্লিরা যাতে সুন্দর পরিবেশে নামাজ আদায় করতে পারেন এবং তাদের অন্তরে প্রশান্তি পায়, মহান আল্লাহর সান্নিধ্য লাভের সুযোগ হয়,নিজেদের ভুল-ত্রুটির মাগফিরাত কামনার সঙ্গে সঙ্গে ন্যায়, সত্য ও কল্যাণের পথে চলা যায় সেদিকে আলোকপাত করেন।

তিনি বলেন, নতুন ভবন নির্মাণের কাজ দীর্ঘদিন বন্ধ ছিলো। কাজ এগিয়ে নিয়ে যাওয়ায় জন্যে আল্লাহ’র ঘরের নীরব আহবানে সবার অনুরোধে আমি দায়িত্ব নিয়ে মসজিদের নতুন ভবনের নির্মাণকাজ সম্পন্ন করতে পেরেছি। আল্লাহ’র অশেষ রাহমাতে সাততলা বিশিষ্ট সুদৃশ্য এই মসজিদটিতে একসঙ্গে ২৫ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। মহিলা ও পুরুষের জন্য আলাদা অজুখানা ও নামাজের ব্যবস্থা রয়েছে। এ ছাড়া বয়স্কদের জন্য আলাদা নামাজের ব্যবস্থা আছে। মসজিদের সবচেয়ে ওপরের তলায় রয়েছে ইসলামিক লাইব্রেরি।

সলামিক ধাঁচের স্থাপত্য শৈলী দৃষ্টিনন্দন বনানী সেন্ট্রাল মসজিদের রাতের দৃশ্য।

দেশখ্যাত সমাজসেবী বীর মুক্তিযোদ্ধা, সাবেক সংসদ সদস্য ডা. এইচ. বি. এম. ইকবাল আরো বলেন, আমি এই মসজিদটির দায়িত্ব নিয়েই সভাপতি কিংবা মহাসচিব নামের পদগুলোকে বিলুপ্ত করেছি। আমার কথা হচ্ছে – ‘আল্লাহ’র ঘরের খেদমতের সুযোগ পেয়েছি, এটাইতো আমার সৌভাগ্যের। এখানে কিসের সভাপতি বা মহাসচিব ? বর্তমানে মসজিদে ৩১ কমিটির সদস্যবৃন্দ সবাই এখন খাদেম হিসেবে সেবা করবেন।

উল্লেখ্য, জুমার নামাজের ইমামতি করেন মাওলানা আবুল কালাম আজাদ। নামাজ শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন কুতুববাগ দরবার শরীফের পীর শাহ সুফী আলহাজ মাওলানা সৈয়দ জাকির শাহ নকশবন্দি । রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, দেশ-জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে দোয়া করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here